Leave a comment

ইসলামী শরীয়তে উসিলার তাৎপর্য

“শেখ ইবনে তাইময়ার- الفتوى الكبرى- নামক কিতাবে আছে, শেখ ইবনে তাইমিয়াকে প্রশ্ন করা হয়েছিল নবী করীম (দঃ) কে উসিলা করা জায়েজ কি নাজায়েজ? তিনি উত্তরে বলেন, আলহামদু লিল্লাহ নবী করীম (দঃ) এর প্রতি ঈমান, তাঁর প্রতি ভালবাসা, তাঁর আনুগত্য, তাঁর উপর দুরূদ ও সালাম, তাঁর দোয়া ও শাফায়াত এবং তাঁর সত্তার সাথে সম্পৃক্ত যে কোন কিছু দ্বারা আল্লাহর দরবারে উসিলা করা জায়েজ ও শরীয়ত সম্মত। এর উপর মুসলমানদের ঐকমত্য সুপ্রতিষ্ঠিত।”

sunniaaqida

ইসলামী শরীয়তে উসিলার তাৎপর্য
মাওলানা গোলাম মোসত্মফা মুহাম্মদ শায়েস্তা খান

উসিলা: – تَوَسُّلএর মর্মার্থ:
– تَوَسُّل এর মর্মার্থ অনুধাবনে অনেকে ভুল করে ফেলে, তাই উসিলার সঠিক অর্থ পাঠক সমীপে তুলে ধরার প্রয়োজনীয়তা অনুভব করছি। তবে আলোচনার প্রারম্ভে কিছু বিষয় সুস্পষ্ট হয়ে যাওয়া ভাল।
প্রথমতঃ
– تَوَسُّل বা উসিলা হচ্ছে আল্লাহ তা’আলার নিকট দোয়া করার পন্থাসমূহের একটি এবং তা আল্লাহ তা’আলার দিকে মনোনিবেশ করার একটি অবলম্বন। অতঃপর — تَوَسُّل গ্রহণ এর মূল উদ্দেশ্য হচ্ছে আল্লাহ পাক সুবাহানু ওয়া তা’আলা এবং যাকে উসিলা করা হয় তিনি উসিলা গ্রহণকারীর জন্য আল্লাহ তা’আলার নৈকট্য অর্জনের মাধ্যম মাত্র। এর ব্যতিক্রম আক্বিদা পোষণ করলে অর্থাৎ আল্লাহ ব্যতীত উসিলা কে যদি মূল উদ্দেশ্য ভাবে তাহলে তা শিরকের পর্যায়ে গিয়ে দাঁড়াবে।
দ্বিতীয়তঃ
উসিলা গ্রহণকারী উসিলাকৃত বস্ত্ত বা ব্যক্তিকে ভালবাসেন এবং সাথে সাথে এ আক্বিদা পোষণ করেন যে, আল্লাহ তা’আলার কাছেও উসিলাকৃত ব্যক্তি বা বস্ত্ত অত্যন্ত প্রিয়। পক্ষান্তরে- উসিলা গ্রহণকারীর নিকট উসিলাকৃত বস্ত্ত সমূহের উল্লেখিত বৈশিষ্ট্যের বৈপরিত্ব প্রতীয়মান হলে…

View original post 2,940 more words

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: